Wednesday, March 21, 2007

বাংলাদেশের ছবি

আমাদের দেশটা এতো সুন্দর, কিন্তু এই সৌন্দর্যকে আমরা ক্যামেরাবন্দী করাতে অতোটা সিদ্ধহস্ত হতে পারিনি। ঢাকা শহরের ঐতিহাসিক স্থানের অভাব নাই। কিন্তু সেই স্থান গুলির ছবি খুঁজতে গেলে হতাশ হতে হয়


এই ব্যাপারটা হাড়ে হাড়ে টের পেলাম ইংরেজি উইকিপিডিয়ার ঢাকা শহরের উপরে নিবন্ধটাতে কাজ করতে গিয়ে। নিবন্ধটা এখন ইংরেজি উইকিপিডিয়ার সেরা নিবন্ধগুলির বা Featured Article এর তালিকায় ঢুকেছে। উইকিপিডিয়ার নিয়ম হলো, কোনো নিবন্ধকে এই তালিকায় আনতে হলে নিবন্ধটাতে বেশ কিছু ভালো ছবি থাকা দরকার। কিন্তু, ইন্টারনেট হতে চুরি করা (মানে কপি পেস্ট করা) ছবি তো আর উইকিপিডিয়ার মতো মুক্ত বিশ্বকোষে ব্যবহার্য না। তাই মুক্ত লাইসেন্সের ছবি খুঁজতে গেলাম। প্রথমে লাগবে সংসদ ভবনের ছবি ... অনেক ছবিই পাই, কিন্তু সব কপিরাইটেড। অনেক খুঁজে পেতে কার্ল রোহেল নামে এক জার্মান ভদ্রলোকের কাছ থেকে তাঁর তোলা ছবিটা ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে ব্যবহারের অনুমতি পেলাম।

নগর ভবনের ছবির জন্য কাজে লাগালাম বুয়েটের এক ছাত্র রুপমকে। রিক্সা নিয়ে ঘুরাঘুরি করে বেশ কিছু ভালো ছবি তুলে দিল। বসুন্ধরা সিটির ছবিটা ফ্লিকার থেকে নিলয় নামে একজনের কাছ থেকে পেলাম। এভাবেই পেলাম ঢাকেশ্বরী মন্দির, পহেলা বৈশাখ, ইত্যাদির ছবিগুলা। কিন্তু অনেক অনেক খুঁজেও ঢাকা স্টেডিয়ামের ছবি পেলাম না (মানে মুক্ত লাইসেন্সের অধীন) তাই দুধের স্বাদ ঘোলে মিটানোর মতো গ্যালারির কিছু দর্শকের ছবিই Sports অনুচ্ছেদে দিতে হলো।

এই ব্লগে নিয়মিত আসেন, এমন অনেকেই তো ঢাকায় বা বাংলাদেশের অন্যত্র থাকেন। আপনাদের অনেকেরই কাছেই তো ডিজিটাল ক্যামেরা আছে। এই ব্যাপারে আপনাদের সাহায্য চাই। ছবি যা আপনি নিজে তুলেছেন, এবং যা আপনি ক্রিয়েটিভ কমন্স বা জিএনইউ ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্সে দিতে রাজি আছেন, সেটা উইকিমিডিয়া কমন্সে আপলোড করে দিন। আপলোড করার সময় বর্ণনা পাতায় লিখুন [[Category:Bangladesh]] যাতে করে এটা অন্যরা ক্যাটেগরির পাতায় খুঁজে পেতে পারে। আর লাইসেন্স হিসাবে ক্রিয়েটিভ কমন্সের অ্যাট্রিবিউশন লাইসেন্স বেছে নিন ... এর অধীনে দিলে আপনার ছবি ব্যবহার করলে আপনার নাম ফটোগ্রাফার হিসাবে উল্লেখ করতে বাধ্য থাকবে। একটু খেয়াল রাখবেন, ছবি কিন্তু নিজের তোলাটাই আপলোড করবেন, ইন্টারনেটের অন্য সাইট থেকে নেয়া ছবি ওখানে দেয়া যাবে না।

এর মধ্যে অনেকেই ওখানে ছবি আপলোড করেছেন। ছবির গ্যালারি দেখতে হলে ঘুরে আসুন এখানে।

আসুন, আমরা আমাদের এই সুন্দর বাংলাদেশের রূপ সারা বিশ্বের কাছে তুলে ধরি।

এই লেখার উপরের ছবিটি সেইন্ট মার্টিন্স দ্বীপের। তুলেছেন গ্রামীণ ব্যাংকের প্রকৌশলী এম ইসলাম অয়ন, এটা তিনি জিএনইউ ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্সে প্রদান করেছেন।


[লেখাটি সামহয়ারইনব্লগে ২০০৬-১০-১৭ তারিখে প্রকাশিত]

No comments: